Home আই পি এল আইপিএলের আগেই ঝামেলায় কলকাতা নাইট রাইডার্স

আইপিএলের আগেই ঝামেলায় কলকাতা নাইট রাইডার্স

by Sha id
আইপিএলের আগেই ঝামেলায় কলকাতা নাইট রাইডার্স

আইপিএলের আগেই ঝামেলায় কলকাতা নাইট রাইডার্স

আইপিএলের আগেই ঝামেলায় কলকাতা নাইট রাইডার্সকয়েক মাস পরেই শুরু হতে যাচ্ছে আইপিএলের ১৩তম আসর। কিন্তু এখনই নানা ঝামেলায় জেরবার কলকাতা নাইট রাইডার্স আইপিএলের নিলাম হয়েছে সেই ডিসেম্বরে। অন্যান্য ফ্র্যাঞ্চাইজিগুলোর মতো সেদিন নিজেদের শক্তি বাড়িয়েছে কলকাতা নাইট রাইডার্সও। কিন্তু নিলামের পর থেকে দলটা সমস্যায়। কিছু খেলোয়াড় জড়িয়ে পড়ছেন একের পর এক বিতর্কে। এখন ফ্র্যাঞ্চাইজিটির কর্তাব্যক্তিরা বলতেই পারেন—নিলামটা আরও ক’দিন পরে কেন হলো না। সেটি হলে তো বিতর্কিত খেলোয়াড়দের বাদ দিয়েই দল করা যেত।

কেকেআরের ঝামেলার সূত্রপাত নিতীশ রানা আর শিভাম মাভির হাত ধরে। নিতীশ রানা কলকাতার মিডল অর্ডারের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান, ওদিকে শিভাম মাভিকে তারা কিনেছে পেস আক্রমণের শক্তি বাড়ানোর জন্য। ভারতের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী এই দুই তারকার বিরুদ্ধে বয়স চুরির অভিযোগ উঠেছে। মাভির বিষয়টি ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) হাতে তুলে দিয়েছে তাঁর রাজ্য ক্রিকেট সংস্থা উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন (ইউপিসিএ)। আর রানাকে নিজের আসল বয়স নিয়ে সঠিক কাগজপত্র দাখিলের জন্য আরও কিছুদিন সময় বেঁধে দিয়েছে দিল্লি ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশন (ডিডিসিএ)। অভিযোগ সঠিক প্রমাণিত হলে দুজনই নিষিদ্ধ হয়ে যেতে পারেন।

আর সে ক্ষেত্রে সমস্যায় পড়বে কলকাতা।

এরপর ঝামেলা বাঁধালেন ক্রিস গ্রিন। দক্ষিণ আফ্রিকার এই অলরাউন্ডারকে বিশ লাখ রুপি দিয়ে কিনেছিল কলকাতা নাইট রাইডার্স। আন্দ্রে রাসেল, সুনীল নারাইন, এওইন মরগান ও প্যাট কামিন্সদের জন্য হয়তো কলকাতার মূল একাদশে জায়গা হতো না,

কিন্তু গত বছর টি-টোয়েন্টিতে ৬.৫৭ ইকোনমি রেট নিয়ে সবচেয়ে কিপটে বোলার হওয়া গ্রিন বিকল্প খেলোয়াড় হিসেবে দলের শক্তি বাড়াতেন নিশ্চিত। এই বোলার সেদিন বিগ ব্যাশ লিগে সিডনি থান্ডারের হয়ে বল করতে গিয়ে ঝামেলায় পড়েছেন। তাঁর বোলিং অ্যাকশন অবৈধ বলে ঘোষণা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। অন্তত নব্বই দিন ক্রিকেট অস্ট্রেলিয়া আয়োজিত কোনো প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না তিনি। নব্বই দিন পর আবারও তাঁকে পরীক্ষা দিতে হবে। সেখানে পাশ করলেই কেবল মাত্র বোলিং করতে পারবেন তিনি। আপাতদৃষ্টিতে কলকাতার হয়ে তাঁর খেলতে সমস্যা না হলেও যার গায়ে একবার অবৈধ অ্যাকশনের কালিমা লেগেছে, তাঁর বোলিং অবশ্যই বাড়তি নজরদারিতে থাকবে। এটা অবশ্যই অস্বস্তির ব্যাপার।

এবার যেহেতু অস্ট্রেলিয়ার ওপেনার ক্রিস লিন নেই, সেহেতু সুনীল নারাইনের সঙ্গে তরুণ ভারতীয় তারকা শুভমন গিল কলকাতার ইনিংস উদ্বোধন করবেন, এমনটাই ভাবা হচ্ছিল। সেই শুভমন কয়েক দিন আগে রঞ্জি ট্রফিতে আউট হয়ে আম্পায়ারের সঙ্গে ঝগড়া শুরু করে দেন, গালাগালিও করেন। এর পর আম্পায়ার সেই সিদ্ধান্ত বদলাতে বাধ্য হন। শোনা যাচ্ছে, আচার-আচরণের উন্নতির লক্ষ্যে, শুভমনকে নির্বাচক কমিটির একজন কর্মকর্তা ‘কাউন্সেলিং’ করবেন।

সর্বশেষ ঝামেলায় পড়েছেন লেগ স্পিনার প্রবীণ তাম্বে। এবার আইপিএলের সবচেয়ে প্রবীণ তারকা হিসেবে নাম লিখিয়েছেন মুম্বাইয়ের এই লেগ স্পিনার। ৪৮ বছর বয়স তাঁর। ২০ লাখ রুপি দিয়ে তাঁকে দলে টেনে বেশ চমকের সৃষ্টি করেছিল কলকাতা নাইট রাইডার্স। কিন্তু সেই লেগ স্পিনার এ বার আইপিএলই খেলতে পারবেন না। বিসিসিআই স্পষ্ট জানিয়ে দিয়েছিল, ইতিমধ্যে অবসর নেওয়া খেলোয়াড় ছাড়া ভারতের কোনো খেলোয়াড়ই আইপিএল ব্যতীত অন্য ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে পারবেন না। প্রবীণ তাম্বে অবসর না নিয়েই গত বছর খেলে এসেছেন আরব আমিরাতের টি-টেন লিগে, যা নিয়মের পরিপন্থী। এ কারণেই এবার কলকাতার হয়ে মাঠে নামতে দেখা যাবে না প্রবীণকে।

মৌসুমে শুরুর আগেই এ অবস্থা, শুরুর পর আর কি অপেক্ষা করে আছে কে জানে!

You may also like

Leave a Comment