Home বাংলাদেশ দ্বিতীয় দিনেও নেই করোনা, মুক্তির পথে নিউজিল্যান্ড

দ্বিতীয় দিনেও নেই করোনা, মুক্তির পথে নিউজিল্যান্ড

by crictake

করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী শনাক্ত হওয়া ছাড়াই টানা দ্বিতীয় দিন পার করলো নিউজিল্যান্ড। এদিকে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের সাত সপ্তাহ পর ঐতিহাসিক দিন গতকাল সোমবার প্রথম পার করে দেশটি। তারপর আরো ২৪ ঘণ্টায় একজনও আক্রান্ত হিসেবে শনাক্ত হয়নি।

অথচ এক সপ্তাহ আগেই দেশটি জানায়, করোনাভাইরাসের সংক্রমণের তৃতীয় ধাপে অবস্থান করছে নিউজিল্যান্ড। কিন্তু কঠোর পদক্ষেপের কারণে এখন পর্যন্ত সে দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে এক হাজার চারশ ৮৭ জন এবং প্রাণহানি ঘটেছে ২০ জনের।

এরই মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে এক হাজার তিনশ দুই জন। ১৬৪ জন এখনো চিকিৎসাধীন থাকলেও তাদের কেউ গুরুতর অবস্থায় নেই।

সাংবাদিকদের সামনে করোনাভাইরাসের আপডেট দিতে গিয়ে নিউজিল্যান্ডের ডা. ব্লুমফিল্ড বলেন, হিসেবটা সত্যিই আশা দেখাচ্ছে।  আসল পরিস্থিতি বোঝা যাবে এই সপ্তাহের শেষের দিকে। ভাইরাস থেকে নিরাময়ের পর আমরা আবারো পরীক্ষা করে দেখবো যে, তাদের পরিস্থিতি ঠিক কেমন থাকছে। সচরাচর একবার করোনা পজিটিভ হওয়ার পর দু’টি পরীক্ষায় নেগেটিভ আসলে আমরা রোগীকে ছাড়পত্র দিচ্ছি। এর পাঁচ-ছয়দিন পর আমরা আবারো টেস্ট করবো।

সে দেশের প্রধানমন্ত্রী জেসিন্ডা বলেছেন, আমরা দেখতে পাচ্ছি- সপ্তাহের শেষের দিকে গিয়ে পরিস্থিতি হয়তো আরো স্বাভাবিক হতে শুরু করবে। তবে আমাদের শৃঙ্খলা বজায় রাখতে হবে এবং যে সুবিধার জন্য আমরা এতটা কঠোর লড়াই করছি তার ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে। আমাদের আরো কিছুদিন কষ্ট করতে হবে।

তিনি আরো বলেন, অনেক চেষ্টার ফলে এই অর্জন এসেছে। আমরা সকলেই গর্ব করতে পারি এই ফল নিয়ে। তবে নিউজিল্যান্ডের নাগরিকদের সজাগ থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

জেসিন্ডা আরো বলেন, এই মুহুর্তে আমাদের সম্ভাব্য জয় ছিনিয়ে নেওয়ার মতো কিছু করবেন না।

You may also like

Leave a Comment